পাহাড়ে নতুন সম্ভাবনা গ্রীষ্মকালীন টমেটো সামার বারি-৮

0
8

সমির মল্লিক :

টমেটো সাধারনত শীতকালীন সবজি হলেও, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বারি -৮ গ্রীষ্মকালীন টমেটো পাহাড়ী ভূমিতে দারুন সম্ভাবনা রয়েছে । গ্রীষ্মকালে বাজারে সবজির সংকট থাকায় এটির বেশ মূল্য পাওয়া যাবে আশা করা হচ্ছে । খাগড়াছড়ি পাহাড়ী কৃষি গবেষনা কেন্দ্রে প্রাথমিকভাবে এর চাষাবাদ করা হচ্ছে । পরবর্তীতে এটি মাঠ পর্যায়ে কৃষকদের মাঝে বীজ বিতরন করা হবে ।

খাগড়াছড়ি পাহাড়ী কৃষি গবেষণা কেন্দ্রে সরেজমিনে ঘুরে দেখা যায়, বাঁশের খুটি,বেড়া এবং প্ল্যাস্টিকের সেডের নীচে প্রায় ১ শতক জায়গাজুড়ে গ্রীষ্মকালীন টমেটোর বাগান। পরিপূর্ন গাছগুলোতে থোকায় থোকায় ঝুলছে লাল সবুজ রঙের টমেটো,প্রতিটি গাছে প্রায় ৪/৫ কেজি টমেটো ধরেছে। জুন থেকে আগস্ট পর্যন্ত ফুলে ফলে শোভিত থাকে টমেটো বাগান । প্রাথমিক পর্বে পরীক্ষামুলকভাবে পাহাড়ী কৃষি গবেষণা কেন্দ্রে এর চাষ হচ্ছে, পরবর্তী মাঠ পর্যায়ে কৃষকদের মাঝে এটির বীজ বিতরণ করা হবে। সংশ্লিষ্ট কৃষি কর্মকতারা জানান,গ্রীষ্মকালে সবজির সংকট থাকায় কৃষকেরা বারি -৮ টমেটো চাষ করে কৃষক বেশ লাভবান হবেন।

dav

খাগড়াছড়ি পাহাড়ী কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মুন্সী রশীদ আহমেদ বলেন,’ সামার বারি -৮ টমেটো পাহাড়ের নতুন সম্ভাবনাময় ফসল,পাহাড়ে ছড়ার পাড়,কিংবা নদীর পাড় জমিতে এটি চাষাবাদের ভালো সম্ভাবনা আছে, তাছাড়া পাহাড়ী উপত্যকার সমতল ভূমিতে বারি-ট টমেটো চাষ করলে ভালো ফসল পাওয়া যাবে । তিনি আরো বলেন,’সাধারনত এপ্রিলে বীজ থেকে চারা হওয়ার পর মে মাসে তা রোপণ করা হয়,জুন-আগস্ট পর্যন্ত ফল পাওয়া যায়। আমাদের দেশে শীতকাল ছাড়া বাকী সময় টমেটো হিমাঘর থেকে সরবরাহ করা হয়, এর স্বাদ এবং গুন দুটোই কম থাকে । অন্যদিকে বারি -৮ টমেটো গ্রীষ্মকালীন টমেটো হিসেবে বেশ সুস্বাদু এবং গুনগত মান বজায় থাকে।

খাগড়াছড়ি পাহাড়ী কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. গোলাম কিবরিয়া জানান,১ শতক জমিতে প্রায় ৮০ টা চারা রোপণ করা যায়, প্রতিটি গাছ থেকে ৪ থেকে ৫ কেজি পর্যন্ত ফলন পাওয়া যায় । প্রতি শতক জমিতে গ্রীষ্মকালীন বারি -৮ টমেটো চাষ করতে ব্যয় হয় প্রায় পাঁচ হাজার টাকা,সঠিকভাবে পরিচর্যা করলে প্রতি শতক জমি থেকে প্রায় ৩০০০০-৩৫০০০ টাকা লাভ করা সম্ভব হবে। সামনের মৌসুমে কৃষি স¤প্রসারণ বিভাগের মাধ্যমে পাহাড়ী অঞ্চলে মাঠ পর্যায়ে কৃষকদের মাঝে গ্রীষ্মকালীন বারি-৪ টমেটোর বীজ বিতরন করা হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here